Visual Studio Code কি? ভিজুয়াল স্টুডিও কোড কিভাবে Download এবং ইনস্টল করবেন?

যারা ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট বা প্রোগ্রামিং এর সাথে জড়িত আছেন তাদের জন্য বেষ্ট একটি কোড এডিটর নিয়ে আজকে আলোচনা করব।

Visual Studio Code কি?

Visual Studio Code হল একটি সফটওয়্যার, যেটির সাহায্যে আপনি খুব সহজে html, php,javaScript,c programm, Python etc web language and program language তৈরি বা ইডিট করতে পারবেন। মাইক্রোসফট ভিজ্যুয়াল স্টুডিও কোড এডিটর হলো IDE টুল বা সফটওয়্যার। সাধারণত IDE এর মাঝে Code কম্পাইলার ও ইন্টারপ্রেটার ডিবাকার ইত্যাদি থাকে।

ভিজুয়াল স্টুডিও কোড এডিটরকে সংক্ষেপে VS Code Editor বলে। কোনো প্রোগ্রামার বা ডেভলপাররা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ লিখতে ব্যবহার করে VS কোড এডিটর। ভিজুয়াল স্টুডিও কোড তৈরি করা হয়েছে Node.js, JavaScript and TypeScript প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে। Node.js হচ্ছে জাভাস্ক্রিপ্ট এর back end.

ভিজুয়াল স্টুডিও কোড একটি ওপেন সোর্স কোড এডিটর। এবং এটি তৈরি করেছিল মাইক্রোসফট কোম্পানি। ভিজুয়াল স্টুডিও কোড খুবই পাওয়ারফুল এবং এর ইন্টারফেস, পারফরমেন্স খুবই ভালো আর খুবই ইউজার ফ্রেন্ডলি। ভিজুয়াল স্টুডিও কোড ব্যবহারকারীকে থিম, কীবোর্ড শর্টকাট পরিবর্তন করতে দেয়, এক্সটেনশন ইন্সটল করে নতুন কার্যাবলি যুক্ত করার স্বাধীনতাও দেয়। এর সোর্স কোড ফ্রি ও ওপেন সোর্স অনুমতিসূচক এমআইটি লাইসেন্সের অধীনে প্রকাশিত হয়।

মাইক্রোসফট ভিজুয়াল স্টুডিও কোড একটি খুবই Lightweight and cross-platform Text editor or code editor. এটা কোন IDE (Integrated Development Environment) না কিন্তু IDE এর মতই পাওয়ারফুল।

ভিজুয়াল স্টুডিও কোডের দুইটা ভার্সন আছে।




  1. স্ট্যাবল ভার্শন ( Stable Version )
  2. ইনসাইডার ভার্শন ( Insiders Version)
Stable and Insider visual studio
Visual Studio Code Stable Version vs Insiders Version

Insiders Version মূলত ডেভলপারদের জন্য। Stable ভার্সনের কালার হচ্ছে Blue এবং Insiders ভার্সনের কালার হচ্ছে Green. আপনি চাইলে দুইটা ভার্সনেই আলাদা আলাদাভাবে ডাউনলোড করতে পারবেন। আপনি একই পিসিতে দুইটা ভার্সনে একসাথে Run করতে পারবেন কোন সমস্যা হবেনা।

Visual Studio Code এর সুবিধা কি কি?





যেকোনো ডেভেলপমেন্ট, অ্যাপস তৈরি ও প্রোগ্রামিংয়ের জন্য মাইক্রোসফট ভিজ্যুয়াল স্টুডিওর তুলনা নেই। সি++ থেকে শুরু করে যেকোনো প্রোগ্রামিং ভাষা নিয়ে ভিজুয়াল স্টুডিওতে কাজ করা যায়। এমনকি মাইক্রোসফট এয্যোরে প্লাটফর্ম দিয়েও। ভিজুয়াল স্টুডিওতে কাজ করার বিভিন্ন সুবিধার মধ্যে অন্যতম দুটি সুবিধা হচ্ছে এই প্ল্যাটফর্মে কাজ করলে আপনাকে নতুন করে কোনও কোড এডিটর ইন্সটল করতে হবে না এবং সহজেই গিটহাব বা গিট রিপো তৈরি ভার্শন কন্ট্রোল করতে পারবেন।

একটা ভালো কোড এডিটর একজন প্রোগ্রামারের লাইফ কতটা সহজ করে দিতে পারে তা হইতো আপনাদের অনেকেরই জানা নেই। যেকোনো কাজ করার জন্য বেস্ট টুলস টা বেছে নেওয়া বুদ্ধিমানের কাজ। যদি আপনার অস্ত্র ভালো না হয় তাহলে আপনি কিন্তু যুদ্ধে জিততে পারবেন না। তাই যুদ্ধে যাওয়ার জন্য ভালো করে চেক করা প্রয়োজন আপনার অস্ত্র টা ঠিক আছে কিনা বা যুদ্ধ করার জন্য প্রস্তুত কিনা।
অনুরূপভাবে কোন প্রোগ্রামার বা ডেভলপার দের প্রধান হাতিয়ার একটা ভালো টেক্সট এডিটর। ওয়েব ডেভলপমেন্ট করার জন্য আমার পছন্দের একটি কোড এডিটর হচ্ছে ভিজুয়াল স্টুডিও কোড এডিটর।

ভিজুয়াল স্টুডিও মধ্যে কোন ফিচার যদি আপনার ভালো না লাগে তাহলে আপনি নিজেও ভিজুয়াল স্টুডিও কোড নিয়ে কাজ করতে পারেন। আপনার ইচ্ছামত এক্সটেনশন বানিয়েও এই কোড এডিটর ব্যবহার করতে পারবেন। এই সফটওয়্যারটি সম্পূর্ন ফ্রিতে ডাউনলোড ও ব্যবহার করতে পারবেন। ভিজুয়াল স্টুডিও কোড ডাউনলোড করতে ক্লিক করুন


ওখানে যাওয়ার পর প্রথমেই পাবেন একটি ডাউনলোড করার অপশন। ভিজুয়াল স্টুডিও কোড আপনি ম্যাকে রান করতে পারবেন উইন্ডোজ এ রান করতে পারবেন এবং লিনাক্স এ রান করতে পারবেন। যদি আপনি লিনাক্সে থাকেন লিনাক্সের ফাইল পাবেন, ম্যাকে থাকলে ম্যাকের ফাইল পাবেন, আর যদি উইন্ডোজ এ থাকেন তাহলে উইন্ডোজের ডাউনলোড ফাইল পাবেন।

ভিজুয়াল স্টুডিও কোড এডিটর ব্যবহার করলে আপনি একসাথে Group বা টিম নিয়ে কাজ করতে পারবেন। Git সফটওয়্যার ইন্সটল করে গিটহাব (GitHub) এর সাথে VS Code এডিটর সংযুক্ত করে পৃথিবীর যেকোন প্রান্ত থেকে বিভিন্ন ডেভলপার একটি প্রজেক্টে একসাথে কাজ করতে পারবে।
C, C++, Python প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের জন্য শুধু এক্সটেনশন ইনস্টল করলে হয়ে যাবে।

ভিজুয়াল স্টুডিও কোড কিভাবে ডাউনলোড এবং ইনস্টল করবেন?

ভিজুয়াল স্টুডিও ইন্সটল করা আগের তুলনায় অনেক সহজ। অন্যান্য সফটওয়্যার যেভাবে ইন্সটল করেন ঠিক একই ভাবে এই VS Code Software টি Install করতে পারবেন। চলুন ধাপে ধাপে দেখে নেই কীভাবে ভিজুয়াল স্টুডিও কোড ইন্সটল করবেনঃ

ধাপ ১ – প্রথমে Visual Studio সফটওয়ারটি ডাউনলোড করতে হবে।
Vs code download করতে আপনাকে অবশ্যই ইন্টারনেট কানেকশন দিতে হবে এবং নিচের লিংক থেকে ডাউনলোড করতে হবে।
মাউজ হোভার থেকে যেকোন একটি ইডিশন সিলেক্ট করে ডাউনলোড করুন।
Visual Studio Download



32 bit or 64 bit Visual Studio Download করুন এখানে।



ধাপ ২ – ডাউনলোড কমপ্লিট হয়ে যাবার পর ডাউনলোড ফোল্ডার ওপেন ক্রুন। ডাউনলোড করা ফাইলের উপর ক্লিক করুন। তারপর
Next> চেক বক্সে টিক দিন > Next> Next> Next> Next> Finish.

Install Succcessfull হয়ে গেলে একটি Wellcome messege আসবে। এখন আপনার প্রয়োজন অনুযায়ী বিভিন্ন এক্সটেনশন ইন্সটল করে কোড লিখতে পারবেন।

ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »