Google Adsense কি এবং গুগল এডসেন্স পাওয়ার উপায় কি?

Google Adsense কি এবং গুগল এডসেন্স পাওয়ার উপায় কি কি এই বিষয়ে আজকে আলোচনা করবো ।

Google Adsense কি?

গুগল অ্যাডসেন্স হচ্ছে এমন একটি অ্যাডর্ভাটাইজিং প্রোগ্রাম যার মাধ্যমে গুগল আপনার ব্লগ, ওয়েবসাইট, ইউটিউব ভিডিওতে বিজ্ঞাপন প্রদর্শন করে থাকে। এই বিজ্ঞাপন প্রোগ্রামটি ২০০৩ সালের মাঝামাঝি সময়ে গুগল দ্বারা চালু হয়েছিল। আপনার যদি কোন ওয়েবসাইট অথবা ব্লগ সাইট কিংবা ইউটিউব চ্যানেল থাকে তাহলে আপনি খুব সহজে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন এবং অনলাইন থেকে আয় করার জনপ্রিয় মাধ্যম হচ্ছে গুগল এডসেন্স।

গুগল অ্যাডসেন্স হলো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও বিশ্বস্থ অনলাইন অ্যাডর্ভাটাইজিং মিডিয়া, এই মিডিয়ার মাধ্যমে আপনি আপনার ব্লগ, ওয়েবসাইট, ইউটিউব ভিডিওতে গুগলের বিজ্ঞাপন দিয়ে টাকা ইনকাম করতে পারবেন। কোন পেপার, পত্রিকা, টেলিভিশন অফলাইনে বিজ্ঞাপন দিয়ে টাকা ইনকাম করে থাকে আর কোন ওয়েবসাইট, ব্লগসাইট, ইউটিউব চ্যানেল এডসেন্স এর মাধ্যমে অনলাইনে বিজ্ঞাপন এর মাধ্যমে ইনকাম করে থাকে।

একটি ওয়েবসাইট থেকে আয় করার সবচেয়ে কমন একটি উপায় হচ্ছে Google Adsence (গুগল অ্যাডসেন্স)। Google Adsense এর মাধ্যমে একটি ওয়েবসাইটের বিভিন্ন জায়গাতে এড লিংক বসিয়ে দিতে হয়। ভিজিটর যখন উক্ত বিজ্ঞাপনগুলিতে ক্লিক করে, তখন তার বিনিময়ে আপনাকে অর্থ প্রদান করা হয়। এমনকি, ক্লিক না করলেও ইমপ্রেশন অর্থাৎ বিজ্ঞাপনের মাউজ কার্সরের আসা-যাওয়া থেকেও গুগল অর্থ প্রদান করে থাকে, যদি ইমপ্রেশন থেকে আসা ইনকাম ক্লিক থেকে আসা ইনকামের চেয়ে কম।

Google Adsense থেকে আয় করার উপায় হলো বিজ্ঞাপন প্রদর্শন করা। আর এর জন্য আপনার প্রয়োজন একটি ওয়েবসাইটের বা ইউটিউব চ্যানেলের।

গুগল এডসেন্স এর কাজ কি? Google Adsense কিভাবে কাজ করে?

গুগল এডসেন্স গুগল এরই একটি প্রোডাক্ট আপনার একটি ওয়েবসাইট অথবা ইউটিউব চ্যানেল আছে এখন আপনার ওয়েবসাইটে যেগুলো ট্রাফিক আছে এবং ইউটিউব এ যেগুলো ভিজিটর আছে সেগুলো ভিজিটর কে মনিটাইজ করে গুগল এডসেন্স এর মাধ্যমে আয় করতে পারেন খুব সহজে। গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট থেকে বিভিন্ন অ্যাড কোড দিবে। এই অ্যাড কোড সাইটের ভিভিন্ন জাইগাতে বসিয়ে অ্যাড প্রদর্শন করা যায়। অথবা অটো অ্যাড সিলেক্ট করে দিলে গুগল অটোমেটিক অ্যাড দিবে।

ধরুন আপনার একটি ব্লগ সাইট আছে অথবা ওয়েবসাইট আছে কিংবা ইউটিউবে একটি চ্যানেল আছে। যেখানে আপনি ভিডিও পোস্ট করে থাকেন। আর্টিকেল পোস্ট করেন, এক্ষেত্রে আপনাকে বলা হবে পাবলিশার। আর যারা ইউটিউব চ্যানেলের ভিডিও গুলো দেখবে অথবা ওয়েবসাইটে ভিজিট করবে তাদেরকে বলা হয় ট্রাফিক। আর কিছু কিছু কোম্পানি আছে যারা নতুন নতুন প্রডাক্ট প্রমোশন করার জন্য আপনার এই ট্রাফিক গুলোর সামনে কিছু এড প্রদর্শন করবে এদেরকে বলা হয় advertiser.

এই অ্যাডভারটাইজার কোম্পানিগুলো সরাসরি গুগল অ্যাডওয়ার্ড প্রোগ্রামের মাধ্যমে গুগল কে পেমেন্ট করে এই অ্যাডগুলো প্রদর্শন করার জন্য।
গুগোল সেই পেমেন্ট গুলো থেকে কিছু টাকা কেটে নিয়ে যারা পাবলিশার আছে তাদেরকে প্রত্যেক মাসের শেষে দিয়ে দেয়। এভাবেই আসলে গুগল এডসেন্স এর প্রক্রিয়া টি কাজ করে।

Google Adsense এর কাজ কি?
Google Adsense এর কাজ কি?

অ্যাডভারটাইজার কোম্পানিগুলো তাদের এড প্রদর্শনের জন্য গুগল কে পে করে থাকে। এবং গুগোল সেখান থেকে কিছু টাকা কেটে নিয়ে বাকি টাকা প্রত্যেক মাসের শেষে পেমেন্ট আকারে পাবলিশারদেরকে দিয়ে দেয়।

গুগল এডসেন্স দুই ধরনের হয়ে থাকে।

  1. হোস্টেড এডসেন্স
  2. নন হোস্টেড এডসেন্স অথবা সম্পূর্ণ এক্টিভেট করা

হোস্টেড এডসেন্স

আপনি যদি গুগলের হোস্টিং ব্যবহার করে গুগল এডসেন্স এর জন্য আবেদন করেন সে ক্ষেত্রে সেটি হবে হোস্টেড অ্যাডসেন্স অ্যাকাউন্ট। যেমন:- ইউটিউব চ্যানেল মনিটাইজেশন।

নন হোস্টেড এডসেন্স

ধরুন আপনার একটি কাস্টম টপ লেভেল ডোমেইন এবং বিভিন্ন হোস্টিং কোম্পানির কাছ থেকে হোস্টিং কিনে একটি ওয়েবসাইট তৈরি করছেন। এক্ষেত্রে আপনার টপ লেভেল ডোমেইন অথবা নিজস্ব হোস্টিং এর ওয়েবসাইট দিয়ে যখন গুগলের কাছে গুগল এডসেন্স এর জন্য আবেদন করবেন এক্ষেত্রে আপনি যে অ্যাকাউন্টটি পাবেন সেটি হচ্ছে নন হোস্টেড একাউন্ট।

Google Adsense থেকে কিভাবে টাকা Withdraw নিবেন বা তুলবেন?

পাবলিশার হিসাবে আপনার অ্যাড প্রদর্শন করে advertiser যে টাকা পেমেন্ট দেয় মোট টাকার ৫১%-৬৮% প্রতিমাসের ১২ তারিখে আপনার মুল ব্যালেন্সে যোগ করে দেয়। এবং প্রতিমাসের ২১ তারিখের মধ্যে আপনাকে পেমেন্ট দিয়ে দিবে।

Google Adsense অ্যাকাউন্ট এ মোট ১০০$ (ডলার) হয়ে যায় তখন গুগল অটোমেটিক আপনাকে সেই টাকা পাঠিয়ে দেয়। গুগল এডসেন্স পেমেন্ট দেয় চেক, ব্যাংক এবং মাষ্টার কার্ড বা ভিসা কার্ড এর মাধ্যমে। গুগল অ্যাডসেন্স থেকে পেমেন্ট নেওয়ার জন্য আপনাকে পেমেন্ট মেথড ভেরিফাই করতে হবে। আপনি বাংলাদেশের যেকোনো ব্যাংক অ্যাকাউন্ট এর মাধ্যমে টাকা তুলতে পারবেন।

আপনি কি পাবেন গুগল অ্যাডসেন্স?
অবশ্যই হ্যাঁ


আপনার একটি ইউটিউব Channel কিংবা ওয়েবসাইট থাকলে এবং মানসম্পন্ন কন্টেন্ট থাকলেই হবে।

Youtube Channel ফ্রিতে খোলা গেলেও ওয়েবসাইট খুলতে টাকার প্রয়োজন হয়। যদি আপনার কাছে অর্থ না থাকে ওয়েবসাইট ক্রিয়েট করার মত। সে অপশন ও গুগল রেখেছে। আপনি ফ্রিতে সাইট ও খুলতে পারেন কোন টাকা পয়সা না খরচ করে। গুগল এই সু ব্যাবস্থাও করে দিয়েছে। ব্লগারের মাধ্যমে আপনি ফ্রি সাইট ও খুলতে পারেন। এছাড়াও ব্লগার (Blogspot) এর জন্য Google Adsense এর অগ্রাধিকার বেশি থাকে।

Google Adsense কি বাংলা ব্লগ সাপোর্ট করে?

ইন্টারনেটে ইনকাম করার যতগুলি উপায় আছে তার মধ্যে গুগল অ্যাডসেন্স হচ্ছে সবচেয়ে ভাল একটি মাধ্যম। আপনি ইংরেজি ভাল না জানলেও সমস্যা নাই এখন গুগল অ্যাডসেন্স বাংলা ভাষা ব্লগ সাপোর্ট করে। তাই আপনি দেরি না করে মাতৃভাষা বাংলা কিংবা ইংরেজি যে ভাষাই হোক একটি ব্লগ বা ইউটিউব চ্যানেল শুরু করে দিতে পারেন। ধৈর্য ধরে লেগে থাকেন একদিন সোনার ডিম দেওয়া হাঁসের ন্যায় আপনারও প্রতিদিন আয় হবে।


এছাড়াও আরো তথ্য জানতে হলে কমেন্ট করুন যথা সম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করবো।

ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *