ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কেন করব?

ডিজিটাল মার্কেটিং বিশাল একটি সেক্টর যেখানে চাইলে আপনি নিজের ক্যারিয়ারকে গড়তে পারেন। ডিজিটাল মার্কেটিং করতে হলে মার্কেটিং জিনিসটা কি সেটা আগে জানতে হবে

মার্কেটিং কি?

কোন পণ্য বা সার্ভিস এর প্রচার প্রচারণা করাকে মার্কেটিং বলে। মার্কেটিং এর মাধ্যমে আপনার কোম্পানি আছে, কোন কোন সার্ভিস আছে সেটা সম্পর্কে মানুষ জানতে পারবে।

মার্কেটিং কে দুইভাবে ভাগ করা যায়

  1. ক্লাসিক বা এনালগ মার্কেটিং
  2. ডিজিটাল মার্কেটিং

ক্লাসিক বা এনালগ মার্কেটিং কি?

শুরু থেকেই প্রত্যেকটা কম্পানি প্রচার করার জন্য মার্কেটিং করে আসছে। যেমন মাইকিং করে, টিভি, রেডিও চ্যানেল এ বিজ্ঞাপন ইত্যাদি হচ্ছে ক্লাসিক বা এনালগ মার্কেটিং।

ডিজিটাল মার্কেটিং কি?

ডিজিটাল মার্কেটিং
ডিজিটাল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং হচ্ছে মূলত ডিজিটাল মিডিয়া। এবং ডিজিটাল টেকনোলজি ব্যবহার করে অনলাইনে কোন পণ্য বা সার্ভিস এর মার্কেটিং ক্যাম্পেইন পরিচালনা করা। ইন্টারনেটের উপর ভিত্তি করে কোন পণ্য বা সার্ভিস এর প্রচার প্রচারণা করাকে ডিজিটাল মার্কেটিং বলে।

আর যত ধরনের অনলাইন মার্কেটিং আছে সবগুলোই একসাথে হচ্ছে মূলত ডিজিটাল মার্কেটিং। বর্তমানে কাস্টমাররা ক্লাসিক মার্কেটিং এর চেয়ে ডিজিটাল মার্কেটিং পণ্য কিনতে বেশি পছন্দ করে। ডিজিটাল মার্কেটিং কে ইন্টারনেট মার্কেটিং বা অনলাইন মার্কেটিং বলা হয়।

ডিজিটাল মার্কেটিং এ যে বিষয়গুলো সবচাইতে বেশি ব্যবহৃত হয় সেগুলো হলো

ডিজিটাল মার্কেটিং কেন করব?

বর্তমানে এন্ড্রয়েড ফোনের ব্যবহার অনেক বেশি। ইউটিউব, গুগল, ফেসবুক ব্যবহারকারীর সংখ্যাও অনেক বেশি। তাই চাহিদামত সবকিছুই দেখতে পান এই ছোট্ট ডিভাইসটির মাধ্যমে। কোম্পানিরা ডিজিটাল মার্কেটিং করে অনেক বেশি লাভবান হচ্ছে। এক সেকেন্ডের মধ্যে লক্ষ লক্ষ ভিউ হয়। এবং টার্গেটেড কাস্টমারের কাছে পণ্যটি পৌছাতে পারে।

যেখানে কাস্টমাররা অনলাইনের মাধ্যমে অর্ডার করে ঘরে বসেই যে কোন পণ্য পেতে পারে। এবং সেখানে খুব কম সময়ে এবং স্বল্প খরচে বেশি গ্রাহক পাওয়া যায় ফলে ডিজিটাল মার্কেটিং করতে হবে। সুতরাং ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব অপরিসীম।

ডিজিটাল মার্কেটিং এর চাহিদা অনেক বেশি। যতই দিন যাচ্ছে সকল ব্যাবসা প্রতিষ্ঠান ইন্টারনেট নির্ভর হয়ে যাচ্ছে। আর অনলাইন বিজনেস এ কোন পণ্য বা সার্ভিস সেল করতে হলে ডিজিটাল মার্কেটার এর বিকল্প নেই। ওয়েবসাইট প্রোমোশনের জন্য কিংবা আপনারা অনেকেই ফেসবুক এ সময় নষ্ট করে থাকেন। কিন্তু ডিজিটাল মার্কেটিং এর কাজ শিখলে বিভিন্ন ক্লাইন্ট এর কাজ করতে পারবেন। যেমন ফেসবুক পেজ ডিজাইন, পোস্ট বুস্ট ইত্যাদি।

ডিজিটাল মার্কেটিং কি, এর চাহিদা কেমন আপনারা হয়তো ভালো করে বুঝে গেছেন। আপনাদের অন্য কোনো প্রশ্ন থাকলে Support Forum এ করুন।

Comments 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *