ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট কি? কত প্রকার ও কি কি? এর চাহিদা কেমন?

ওয়েব ডিজাইন কি?

ওয়েব ডিজাইন হল “ওয়েবসাইট ডিজাইন” এর সংক্ষিপ্ত রূপ। একটি ওয়েবসাইট এর বাহ্যিক রুপ বা লেআউট কে ওয়েব ডিজাইন বলে। অর্থাৎ, একটি ওয়েবসাইট দেখতে কেমন হবে, লোগো কোন জায়গায় বসবে, সাইডবার হবে কিনা, মেনুবার কেমন হবে তা নির্ধারণ করাই হল ওয়েব ডিজাইন। আর যারা ওয়েব ডিজাইন করে থাকে তাদেরকে বলে ওয়েব ডিজাইনার।

ওয়েব ডিজাইন শিখতে হলে সর্ব প্রথমে ফটোশপ বা ইলাস্ট্রেটর সম্পর্কে জানতে হবে। এডোবি ফটোশপ বা ইলাস্ট্রেটর এর মাধ্যমে একটা পূর্ণাঙ্গ ওয়েব সাইটের টেম্পলেট বানাতে হবে।

অনেকে মনে করে ওয়েব ডিজাইন করতে হলে HTML, CSS, JavaScript শিখতে হবে।
আমি বলবনা তাদের ধারণাটা ভুল। কারণ ফটোশপ দিয়ে তৈরি করা লেআউট এর মত হুবহু HTML টেম্পলেট বানানো হয়। এক্ষেত্রে HTML দিয়ে তৈরি করা টেম্পলেটকে ওয়েব ডিজাইন বলা যায়।

কিন্তু, আমার ব্যাক্তিগত ধারণা থেকে বলব ওয়েব ডিজাইন গ্রাফিক্স ডিজাইন এর অংশ। কারণ একজন গ্রাফিক্স ডিজাইনার লোগো, ব্যানার, বিজনেস কার্ড, টি-শার্ট ডিজাইন করে। অনুরূপভাবে ওয়েব ডিজাইন ও করতে পারে।

কি ভাবছেন? মনে প্রশ্ন জাগছে, যারা এইচটিএমএল টেম্পলেট তৈরি করে তদেরকে কি বলে? তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন নিশ্চয় বুঝতে পারবেন।

ওয়েবসাইট দুই ধরনের হয়ে থাকে। যথা-

  1. স্ট্যাটিক ওয়েবসাইট
  2. ডাইনামিক ওয়েবসাইট

স্ট্যাটিক ওয়েবসাইট

যে ওয়েবসাইটের কন্টেন্ট ম্যানেজমেন্ট করার জন্য কোন এডমিন প্যানেল থাকে না বা
মূল কোডে গিয়ে কন্টেন্ট লিখতে হয় সেটাই মূলত স্ট্যাটিক ওয়েবসাইট। অর্থাৎ, যে ওয়েবসাইট HTML, CSS, JavaScript দিয়ে তৈরি সেই ওয়েবসাইটকে স্ট্যাটিক ওয়েবসাইট বলে।

HTML, CSS মার্কআপ ল্যাংগুয়েজ, কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়। আর JavaScript একটি স্ক্রিপটিং পোগ্রামিং ল্যাংগুয়েজ। JavaScript দিয়ে ওয়েব সাইটকে আরো আকর্ষনীয় করে তোলা সম্ভব। এছাড়াও ওয়েবসাইট এ বিভিন্ন এনিমেশন তৈরি করা যায় JavaScript এর সাহায্যে।

ডাইনামিক ওয়েবসাইট

যে ওয়েবসাইটের কন্টেন্ট ম্যানেজমেন্ট করার জন্য এডমিন প্যানেল থাকে এবং সেখান থেকে কন্টেন্ট লিখা হয় বা কোন কোডিং করা লাগে না সেটাই মূলত ডাইনামিক ওয়েবসাইট। যেমন ফেসবুক।

ওয়েব ডেভেলপমেন্ট কি?

ওয়েব ডেভেলপমেন্ট
ওয়েব ডেভেলপমেন্ট

ওয়েব ডিজাইন অনুযায়ী কোড করে তাকে বাস্তব রুপ দেওয়াটাই হচ্ছে ওয়েব ডেভেলপমেন্ট। অর্থাৎ একটি ওয়েবসাইট এর যাবতীয় ফাংশনাল কাজ করার জন্য যে কোড করা হয় তাকে ওয়েব ডেভেলপমেন্ট বলে। আর যারা এই ডেভেলপমেন্ট এর কাজে জড়িত তাদেরকে ওয়েব ডেভেলপার বলে।

ওয়েব ডেভেলপারকে তিন ভাগে ভাগ করা যায়। যথা-

  1. ফ্রন্ট এন্ড ওয়েব ডেভেলপার
  2. ব্যাক এন্ড ওয়েব ডেভেলপার
  3. ফুলস্ট্যাক ওয়েব ডেভেলপার

ফ্রন্ট এন্ড ওয়েব ডেভেলপার

যে ওয়েবসাইট এর বাইরের অংশ বা ক্লাইন্ট সাইট ডেভলপ করে থাকে তাকে ফ্রন্ট এন্ড ওয়েব ডেভেলপার বলে। ক্লাইন্ট সাইট বলতে বুঝায় HTML, CSS, JavaScript দিয়ে যে সাইট বানানো হয়। এগুলো সরাসরি ব্রাউজারে রান করা যায়।

ব্যাক এন্ড ওয়েব ডেভেলপার

যে ওয়েবসাইটের ভিতরের অংশ বা সার্ভার সাইট ডেভলপ করে থাকে তাকে ব্যাক এন্ড ওয়েব ডেভেলপার বলে। সার্ভার সাইট ল্যাংগুয়েজ যেমন PHP, Python ইত্যাদি। এছাড়াও ব্যাক এন্ড ওয়েব ডেভেলপার দেরকে ডাটাবেসে সম্পর্কে ধারণা রাখতে হয়।

ফুলস্ট্যাক ওয়েব ডেভেলপার

যে ফ্রন্ট এন্ড এবং ব্যাক এন্ড একাই ডেভেলপ করতে পারে তাকে ফুলস্ট্যাক ওয়েব ডেভেলপার বলে।

ওয়েব ডিজাইন এবং ডেভেলপার দের চাহিদা কেমন

অনলাইনে যতগুলো জব আছে তাদের থেকে সবচাইতে বেশি চাহিদা হচ্ছে ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট এর। কারণ প্রত্যেক কোম্পানি এখন অনলাইন মুখি হচ্ছে। আর অনলাইন মুখি হলে তো একটা ওয়েবসাইট লাগবেই। কোডিং তো বুঝতেই পারছেন কত কঠিন জিনিস। সবাই চাইলে আর ওয়েবসাইট বানাতে পারে না। বাংলাদেশে স্কিল ফুল ডেভেলপার খুব বেশি নাই। ফ্রিল্যান্সিং মার্কেট প্লেসে ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট এর উপর অনেক জব পোস্ট হয়। কিন্তু বাংলাদেশি হাতে গোনা কয়েকজন ডেভেলপার বিট করে।

আপনার ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে ধারণা কি কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *