ওয়ার্ডপ্রেস কি? কিভাবে wordpress ইন্সটল করতে হয়?

ওয়ার্ডপ্রেস কি?

ওয়ার্ডপ্রেস হচ্ছে পিএইচপি ভিত্তিক কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। এটি ফ্রী এবং ওপেন সোর্স সফটওয়্যার। ওয়ার্ডপ্রেস বর্তমান সময়ের সবচাইতে জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS)। এটি মূলত ২০০৩ সালে ব্লগারদের জন্য তৈরি করা হয়েছিল। কিন্তু ইউজার ফ্রেন্ডলি হওয়ার কারনে দিন দিন এর জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। এবং কর্পোরেট, ই-কমার্স সহ প্রায় সব ধরনের ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দিয়ে বানানো যায়।

ওয়ার্ডপ্রেস এর ব্যাবহার UX ডিজাইন অনেক ভাল এবং ওপেন সোর্স হওয়ার কারনে ব্যাবহারকারি তার ইচ্ছামত এডিট করতে পারে। এটি ব্যাবহার করতে হলে কোন প্রকার কোডিং নলেজ এর প্রয়োজন নাই। কোডিং নলেজ ছাড়াই আপনার মনের মত সাইট বানাতে পারবেন।

ওয়ার্ডপ্রেস এর ফ্রী থিম এবং প্লাগিন থাকার কারনে সাইট বানাতে ব্যায় অনেক কম হয়। এবং আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে নতুন কোন ফিচার বা ডিজাইন যোগ করতে চাইলে একটি প্লাগিন ইন্সটল করলে হয়ে যায়। এজন্য ৫০% ব্লগার ওয়ার্ডপ্রেসকে পছন্দ করে। আর খুব সহজেই ড্রাগ অ্যান্ড ড্রপ করে মেনু , সাব মেনু তৈরি করা যায়।

ওয়ার্ডপ্রেস দিয়ে পোস্ট করলে দুইটি মোডে লেখা যায় ভিজুয়াল এবং টেক্সট। ভিজুয়াল মোডে লেখলে ওয়ার্ডপ্রেস থেকে অটোমেটিক ডিজাইন হয়ে যায়। টেক্সট মোডে লেখলে কোড সহ লিখতে হবে।

লাইভ সার্ভারে কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করে?

  • একটি ডোমেইন এবং হোস্টিং কিনার পরে C Panel লগিন করতে হবে
  • C Panel থেকে সফটাকুলাস অ্যাপ ইন্সটলার দিয়ে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হবে
  • তারপরে যেকোনো ব্রাউজার ওপেন করে ডোমেইন নাম/wp-admin লিখে কি বোর্ড থেকে এন্টার বাটন চাপ দিতে হবে
  • ওয়ার্ডপ্রেস ইন্সটল করার সময় যে ইউজার নাম আর পাসওয়ার্ড দিয়েছিলেন সেই ইউজার নাম আর পাসওয়ার্ড দিয়ে এন্টার বাটন চাপ দিবেন
  • ওয়ার্ডপ্রেস লগিন হয়ে যাবে।

লোকাল সার্ভারে কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করে?

লোকাল সার্ভার বলতে বুঝায় আপনার Computer এর HDD/SDD কে হোস্ট বানিয়ে ওয়েবসাইটের পরিচালনা করা। তবে এটা ওয়ার্ডপ্রেস শিখার ক্ষেত্রে কাজে লাগবে। কারণ প্রথম অবস্থায় শিখার জন্য ডোমেইন এবং হোস্টিং কিনে টাকা নষ্ট করার প্রয়োজন নাই।

আপনি যদি কোন কোডিং নলেজ ছাড়া একটি ওয়েবসাইট নিজে বানাতে চান তাহলে প্রথমে লোকাল সার্ভারে প্র্যাকটিস করা অনেক ভাল। সম্পূর্ণ ওয়েবসাইট লোকাল সার্ভারে কাস্টমাইজ করার পর লাইভ সার্ভারে আপলোড করে দেওয়া যাবে।

প্রথমে একটি সার্ভার সেট আপ করার জন্য সফটওয়্যার ইন্সটল করতে হবে। হতে পারে XAMPP বা ওয়াম্প । নিচের ভিডিওতে কিভাবে লোকাল সার্ভার সেট করবেন সেটা দেখান হল

লোকাল সার্ভার XAMPP ইন্সটল করার পরে লোকাল সার্ভারে কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেন তা নিচের ভিডিও তে দেখান হল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *